শুক্রবার, ০৬ অগাস্ট ২০২১, ০৮:৪৭ পূর্বাহ্ন
ই-পেপার
শিরোনাম :
শিরোনাম :
আটঘরিয়া উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে শহীদ ক্যাপ্টেন বীর মুক্তিযোদ্ধা শেখ কামালের জন্মবার্ষিকী পালিত মহেশপুরে জাতীয় শোক দিবস পালনের প্রস্তুতি সভা ও শেখ কামাল এর জন্মদিন পালন আগৈলঝাড়ায় শোকের মাসে জাতির পিতা ও ১৫ আগস্টের শহীদদের অবমাননা করে ব্যানার কলেজের অধ্যক্ষ মিজানুর রহমানের বিরুদ্ধে রাস্ট্রদ্রোহীতা অভিযোগে তদন্ত কমিটি গঠন নান্দাইলে শহীদ ক্যাপ্টন শেখ কামাল এর ৭২ তম জম্মবার্ষিকী উপলক্ষে বৃক্ষ রোপন আটোয়ারীতে শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর ৭২তম জন্মবার্ষিকী পালিত ঠাকুরগাঁয়ে বিএনপির উদ্যোগে করোনা হেল্প সেন্টার উদ্বোধন   দেশে আবারও করোনায় মৃত্যুর রেকর্ড হরিপুরে শেখ কামালের ৭২ তম জন্মবার্ষিকী উদযাপন ও আলোচনা সভাসহ পুরুষ্কার বিতরণী

চামড়া কিনতে ব্যবসায়ীদের ঋণ দেয়ার নির্দেশ বাংলাদেশ ব্যাংকের

প্রতিনিধির নাম:
আপডেট সময়: রবিবার, ১২ জুলাই, ২০২০, ৬:১৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:

আসন্ন কোরবানির ঈদে চামড়া শিল্পের ব্যবসায়ী ও শিল্প প্রতিষ্ঠান যাতে কাচা চামড়া ক্রয় করতে সক্ষম হয় সেজন্য ব্যাংকগুলোকে অগ্রাধিকার ভিত্তিতে ঋণ প্রদানের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। শুধু তাই নয়, ঋণ প্রদানের ক্ষেত্রে সহায়ক জামানত গ্রহণের বিষয়টি নমনীয়ভাবে দেখার জন্য পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।গত ৫ই জুলাই আসন্ন ঈদুল আজহায় কোরবানির পশুর চামড়া ক্রয়-বিক্রয় ও সংরক্ষণ কার্যক্রম সুষ্ঠু ও সুশৃঙ্খলভাবে সম্পাদনের লক্ষ্যে প্রকৃত চামড়া ব্যবসায়ীদের নিকট অর্থ প্রবাহ সচল রাখার উদ্দেশ্যে এ খাতে খেলাপিঋণ পুনঃতফসিলের বিশেষ সুযোগ দিয়ে সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক।

 

এতে ২ শতাংশ ডাউনপেমেন্ট এক বছরের গ্রেস পিরিয়ডসহ ৮ বছরের জন্য ঋন পুনঃতফসিলের সুযোগ দেয়া হয়। সচল এবং প্রকৃত কারণে ক্ষতিগ্রস্তরাই এ সুবিধা পাবেন। এছাড়া সুবিধাভোগিরা নতুন ঋণের আবেদন করতে পারবেন বলেও জানানো হয়। এ সার্কুলারে উল্লেখিত চামড়া ব্যবসায়ী বলতে কাদের বোঝানো হয়েছে সেটা নিয়ে অস্পষ্টতা তৈরি হয়। এরপ্রেক্ষিতে বিষয়টি স্পষ্ট করতে নতুন সার্কুলার জারি করল কেন্দ্রীয় বাংক। এতে বলা হয়েছে, আগের সাকুর্লারে উল্লেখিত ‘চামড়া ব্যবসায়ী’ বলতে কাচা চামড়া ক্রয়-বিক্রয় ও প্রক্রিয়াজাতকরণের সঙ্গে সংশ্লিষ্ট ট্যানারি শিল্পসহ চামড়া খাতের সকল ব্যবসা প্রতিষ্ঠান ও শিল্পকে বোঝাবে।।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন
এক ক্লিকে বিভাগের খবর